Saturday, April 18, 2015

জেনারেল শিক্ষত ও সাধারণ দ্বীনদার ও আহলে হাদিস ভাইদের প্রতি উদাত্ত আহ্বান

জেনারেল শিক্ষত ও সাধারণ দ্বীনদার ও আহলে হাদিস ভাইদের প্রতি উদাত্ত আহ্বান
**************************************************************************
আহলে হাদিসদের কিছু প্রশ্নের জবাব মূলক পোস্ট দিচ্ছি বলে দীনি ভাবাপন্ন কিছু জেনারেল শিক্ষিত ও সাধারণ দ্বীনদার ভাইদের মাঝে আমার ব্যপারে কিছুটা ভুল বুঝা বুঝি হচ্ছে বলে আঁচ করছি।আর এ জন্যই দেখছি অনেকে বেশ কড়াভাবে কমেন্টও করছেন।
আসলে কাউকে খাটো, ঘায়েল বা আঘাত দেয়া আমার বা আমাদের কারোরই উদ্দেশ্য না। বরং কিছু ভাইদের সালফে সালেহিন বিরুধী অবান্তর ও অযুক্তিক প্রশ্নের উত্তর দেয়াই উদ্দেশ্য।
দেখুন আহলে হাদিস ভাইদের সাথে আমাদের ব্যক্তিগত কোন দুশমনি নেই যে তাদের বিরুদ্ধে লিখতে হবে। এমনকি আমরা তাদের বিরুধিতা ও কিন্তু করছিনা।

কিন্তু দেখুন তারা ঢালাওভাবে মাজহাব অনুসারীদের মুশ্রিক আখ্যা দিয়ে নিজেরাই একমাত্র হকের উপর আছে এমন দাবি করছে। আর একের পর এক বিভিন্ন মতবিরোধ পূর্ণ মাসআলা সাধারণ লোকদের মাঝে তুলে ধরে বিভ্রান্ত করছে।
বলুন তো! সাধারণ মানুষ এর কি বুঝে?আর এর প্রয়োজনও বা কি?
তাদের মতবাদ যারা গ্রহন করেনি বা করছেনা তাদের কে তারা ইমানদার মনে করে কিনা সন্দেহ।আর এজন্যই দেখা যায় তারা অনেক সময় বলে যে এ মতবাদ গ্রহণ করে যেন আমরা নতুন করে মুসলমান হলাম । বলুন ? এটা কি বাড়াবাড়ি না?
দেখুন এটা সাভাবিক কথা যে,আমাদের ব্যাপারে , আমাদের আকিদা - বিশ্বাস, দৃষ্টিভঙ্গি নিয়ে লাগাতার একটা পক্ষ প্রশ্ন তুলে ই যাচ্ছে। এমনকি চ্যালেঞ্জও করছে।
এখন আপনারাই বলুন?তাদের জবাব দেয়া কি আমাদের জিম্মাদারি নয়? আপনাদের সামনে কি সঠিক জিনিসগুলো তুলে ধরা আমাদের দায়িত্তের মধ্যে পড়েনা? সঠিক জিনিস জেনেও কি নিশ্চুপ থাকা যায়?হাজার বছরের মীমাংসিত বিষয় নিয়ে নতুনভাবে যারা উম্মাহর মাঝে সংশয় সৃষ্টি করছে কি তাদের উদ্দেশ্য? এটা কি জানানো দরকার না?
উম্মাহর মান্নবর ইমামদের ব্যাপারে যারা বিশোদগার করছে , মানুষের মধ্যে ভুল কথা প্রচার করছে তা জেনেও আমরা কিভাবে চুপ থাকব?
প্রিয় ভাইয়েরা আপনাদের কমেন্ট গুলো আমাদের হৃদয়ে একটুও আঘাত করেনি। বরং ভাল লাগছে। দ্বীনের আপনাদের প্রতি মায়া দেখে। আর নিজেদের বড়ই অপরাধী মনে হচ্ছে এ ভেবে যে ,আমাদের সঠিক কথা গুলো কেন আপনাদের সামনে আগে তুলে ধরিনি?
যাই হোক ,পরিশেষে একটি আহ্বান। আপনাদের প্রতি এবং আহলে হাদিস ভাইদের প্রতি । সেটা হল আপনারা নিরপেক্ষভাবে আমাদের কথাগুলো শুনুন। উত্থাপিত বিভিন্ন প্রশ্নের আমাদের প্রদত্ত জবাব গুলো দেখুন,শুনুন। তারপর সিদ্ধান্ত নিন।
আল্লাহ্‌ তাতালা আমাদের কে সঠিক পথে চলার তাওফিক দান করুন। আমিন।
বিনয়াবনতঃ মুফতি শামসুদ্দোহা আশরাফী
প্রচারেঃ www.jirubd.com

No comments:

Post a Comment