Saturday, April 18, 2015

যখন কোন হাদিস সহিহ হবে সেটাই আমার মাজহাব

যখন কোন হাদিস সহিহ হবে সেটাই আমার মাজহাব। এ কথাটির সঠিক অর্থ কি? বিজ্ঞজনদের অভিমতঃ পর্ব- ৪
********************** ************************************************
ইমাম নববি রহ.এর অভিমতঃ
তিনি বললেন ,ইমাম শাফেয়ী রহ. যে এ কথা বলেছেন ( সহিহ হাদিস আমার মাজহাব) এ কথার অর্থ এই নয় যে, যে কোন ব্যক্তি একটি সহিহ হাদিস দেখে বলবে , এটি ইমাম শাফেয়ী রহ. এর মাজহাব এবং সাথে সাথে উক্ত হাদিসের বাহ্যিক অর্থের উপর আমল শুরু করে দিবে।
বাস্তব কথা হল ইমাম শাফেয়ী রহ.এর এ কথা ঐ ব্যক্তির জন্য , যে মুজতাহিদ ফিল মাজহাবের স্তরে উপনীত। অর্থাৎ কোন ব্যক্তির ইমামের প্রদত্ত ফিকহি সমাধান হাদিসের সাথে তুলনা করার জন্য প্রথম শর্ত হল, উক্ত ব্যক্তি মুজতাহিদ ফিল মাজহাব কিনা সেটা প্রমাণ করা। কেননা মুজতাহিদ ফিল মাজহাব ব্যতীত এ বিষয়ে অন্যদের প্রবেশের ই অধিকার নাই।


যখন কোন হাদিস সহিহ হবে সেটাই আমার মাজহাব। এ কথাটির সঠিক অর্থ কি?
বিজ্ঞজনদের অভিমতঃ পর্ব- 2
********************************************************
শাইখ মোল্লা খাতের তাঁর অমুল্য কিতাব “মাকানাতুস সহিহাইন”এ তাঁর অভিমত পেশ করেনঃ
তিনি বলেন, সম্মানিত ফকিহগন এবং তাদের তাজতুল্য অনুসৃত চার ইমাম প্রত্যেকেই আল কুতুবুস সিত্তাহ সংকলক গণের পূর্ব যুগের । তাই তারা নিজস্য সনদেই হাদিস বর্ণনা করেছেন। পরবর্তীদের সনদে হাদিস বর্ণনা করেন নি। এ ইমাম গণের নিকট অনেক হাদিস ছিল যে হাদিসগুলোর উপর ভিত্তি করে তারা শরিয়তের অনেক মাসআলা পেশ করেছেন। কিন্তু সে হাদিস গুলো সহিহ বোখারি ও সহিহ মুসলিমে পাওয়া যায়না । এখন যে ব্যক্তি মনে করেন বোখারি ও মুসলিম ব্যতীত অন্য কোন কিতাবে সহিহ হাদিস নেই, সে ইমামগণের পেশ করা শরিয়তের উক্ত মাসআলা গুলোর দলিল বোখারি বা মুসলিম শরিফে না পেয়ে মনে করে ইমাম গণের মাসআলা ভিত্তিহীন , এটি সূ স্পষ্ট ভ্রষ্টতা। (মাকানাতুস সহিহাইন,৫১৩)
প্রচারেঃwww.jirubd.com

No comments:

Post a Comment